the techblog.blogspot.com is an online technology focused platform. you will get here how to make money by blogging, and others topics.

Breaking

Sunday, October 15, 2023

ওয়ার্ডপ্রেস শিখতে কতদিন লাগে?

ওয়ার্ডপ্রেস শিখতে কতদিন লাগে? আপনারা অনেকেই হয়ত ওয়ার্ডপ্রেস শিখতে আগ্রহী। তাই বার বার গুগলে সার্চ করেন, ওয়ার্ডপ্রেস শিখতে কতদিন লাগে? কিভাবে ওয়ার্ডপ্রেস শিখব ইত্যাদি তাই আজ লিখতে বসেছি ওয়ার্ডপ্রেস শিখতে কতদিন লাগে? এ বিষয় নিয়ে। সুতরাং চলুন শুরু করি আজকের টপিক, ওয়ার্ডপ্রেস শিখতে কতদিন লাগে? এ বিষয়ে আলোচনা করি। তার আগে জেনে নিন, ওয়ার্ডপ্রেস থেকে আয় করার গোপন পদ্ধতি



ওয়ার্ডপ্রেস শিখতে কতদিন লাগে?

ওয়ার্ডপ্রেস শিক্ষাকে ৩ টি স্তরে বিভিক্ত করা যায়।

  • বেসিক ওয়ার্ডপ্রেস
  • মাধ্যমিক ওয়ার্ডপ্রেস
  • এডভান্স ওয়ার্ডপ্রেস

এবার আপনাকে প্রশ্ন করি, আপনি ওয়ার্ডপ্রেস এর কতটুকু শিখতে চান বা জানতে চান? উপরের স্তর গুলোর উপর নির্ণয় করতে হবে ”ওয়ার্ডপ্রেস শিখতে কতদিন লাগে বা লাগবে”। আপনি যদি বেসিক ওয়ার্ডপ্রেস শিখতে চান তাহলে দেখি আপনার ওয়ার্ডপ্রেস শিখতে কতদিন লাগে? ওয়ার্ডপ্রেসের বেসিক বিষয়বস্তু একজন নতুন ইউজারকে জানার জন্য ৮-০ দিন সময় লাগতে পারে। এবার চলুন জেনে নেই বেসিক ওয়ার্ডপ্রেস বলতে কী বুঝান হয়?

বেসিক ওয়ার্ডপ্রেস বলতে একটি WordPress ওয়েবসাইটে কিভাবে লগইন করতে হয়, ডেশবোর্ড পরিচিতি, পোস্ট করার নিয়ম, প্লাগইন বা থিম ইনিস্টল ইত্যাদি । এই বিষয়গুলো বেসিক WordPress এর মধ্যে যায়। আপনি যদি এই ধরণের ওয়ার্ডপ্রেস শিখতে চান তবে ৮-০ দিন এর বেশী সময় লাগবে না। খুব বেশী মনোযোগ দিয়ে শিখতে হয়ত ৫ দিনেই ওয়ার্ডপ্রেস এর বেসিক বিষয়বস্তু শিখে যাবেন। বেসিক ওয়ার্ডপ্রেস শিখে আপনি যা করতে পারবেন, এই ধরণের WordPress অভিজ্ঞতা থেকে আপনি ব্লগিং বা ই-কমার্স জাতীয় ওয়েবসাইটে কাজ শুরু করতে পারবেন।


আরও পড়ুনঃ https://hmrezaulislam.blogspot.com/2023/09/abstaining-from-idle-words-is-beauty-of.html.


মাধ্যমিক ওয়ার্ডপ্রেস শিখতে কতদিন লাগে?

ওয়ার্ডপ্রেস অত্যন্ত ইউজার ফ্রেন্ডলি হওয়ার কারণে বর্তমানে প্রায় মানুষই ওয়ার্ডপ্রেসের বিভিন্ন বিষয়াদি জানেন। ওয়ার্ডপ্রেস এর উপর মাধ্যমিক পর্যায়ের অভিজ্ঞতা হলো এমন, যেই অভিজ্ঞতায় আপনি যে কোন ধরণের ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট ম্যানেজ করতে পারবেন। একজন মাধ্যমিক পর্যায়ের ওয়ার্ডপ্রেস ব্যবহারকারী ওয়েবসাইটে যে কোন প্লাগইন বা থিম ইনিস্টল করা থেকে শুরু করে কাস্টোমাইজেশনের কাজ করতে পারে।

এই ধরণের ওয়ার্ডপ্রেস শিখতে আপনাকে একটি প্রাক্টিক্যাল অভিজ্ঞতা অর্জন করতে হবে। নাহয় আপনি ওয়ার্ডপ্রেস সংক্রান্ত সমস্যা গুলো প্রাক্টিক্যাল ভাবে পাবেন না, আর সমস্যা গুলো না পেলে সমাধান করার প্রক্রিয়া শিখবেন কিভাবে? এই ধরণের মাধ্যমিক পর্যায়ের ওয়ার্ডপ্রেস শিখতে ৬-২ মাস লেগে যেতে পারে। তবে আপনি যদি শুধুমাত্র প্লাগইন এবং থিম কাস্টোমাইজেশনের কাজ শিখতে চান, তবে হয়ত ৩-৬ মাস লাগতে পারে।

এবার চলুন জেনে নেই এডভান্স ওয়ার্ডপ্রেস শিখতে কত দিন সময় লাগবে? ওয়ার্ডপ্রেস বিষয়ক যারা পরিপূর্ণ জ্ঞান রাখেন তাদেরকে এডভান্স ওয়ার্ডপ্রেস অভিজ্ঞতার স্তরে রাখা যায়। এই ধরণের অভিজ্ঞতা অর্জনের জন্য দীর্ঘ সময় ওয়ার্ডপ্রেস শেখার কাজে ব্যয় করতে হয়।

মনে করুন, কেউ যদি HTML, CSS, JavaScript, PHP ইত্যাদি ধরণের ল্যাঙ্গুয়েজ জানে এবং WordPress এর বিভিন্ন প্লাগইন এবং থিম তৈরি করতে পারে তাদেরকে এডভান্স ওয়ার্ডপ্রেস ব্যবহারকারী বলা যায়। প্লাগইন এবং থিম তৈরির পাশাপাশি তারা যে কোন থিমের ডিজাইন কোডিংয়ের মাধ্যমে পরিবর্তন করে নিতে পারে। তাছাড়া, সিপ্যালেন এবং ওয়েবসাইট সংক্রান্ত সকল সমস্যার সমাধান করতে পারে।

প্রিয় পাঠক, আমি চেষ্টা করেছি “ওয়ার্ডপ্রেস শিখতে কতদিন লাগে এবং কিভাবে ওয়ার্ডপ্রেস শিখবেন” তার উপর বিস্তারিত আলোচনা করার জন্য। আপনি যদি ওয়ার্ডপ্রেস শিখতে চান তবে এখন থেকেই শেখা শুরু করে দিন। শুরুটা যদি পেইড ভাবে না করতে পারেন তবে ওয়ার্ডপ্রেসের উপর ইউটিউব ভিডিও এবং ওয়েবসাইটের আর্টিকেল গুলো পড়ুন। “ওয়ার্ডপ্রেস শিখতে কতদিন লাগে এবং কিভাবে ওয়ার্ডপ্রেস শিখবেন” এই বিষয়ে যদি আপনার কোন প্রশ্ন থাকে, তবে অবশ্যই কমেন্ট করুন। ধন্যবাদ

No comments:

Post a Comment